hms_logo

  • English
  • বাংলা

News and Info

বেসরকারি হজ এজেন্সিদের জন্য Haj Management Information System (HMIS) উন্মুক্তকরণ প্রসঙ্গে

May 21, 2018

সংশ্লিষ্ট সকল হজ এজেন্সিদের অবগতির জন্য জানানো যাচ্ছে যে আজ ২১/০৫/২০১৮খ্রি তারিখে এজেন্সিদের জন্য Haj Management Information System (HMIS) উন্মুক্ত করা হয়েছে। এখন থেকে HMIS-এ হজযাত্রীদের PID তৈরিসহ অন্যান্য কার্যক্রম সম্পন্ন করা যাবে।

আগামী ২৩/০৫/২০১৮খ্রি. তারিখ সকাল ১০.০০টা হতে HMIS বিষয়ে হজ অফিসের প্রশিক্ষণ ল্যাবে প্রশিক্ষণ প্রদান করা হবে। প্রাক্-নিবন্ধন সিস্টেমের প্রশিক্ষণ সার্ভারের মাধ্যমে প্রশিক্ষণে অংশগ্রহণ নিশ্চিত করতে সংশ্লিষ্ট সকলকে অনুরোধ করা হলো। প্রশিক্ষণে অংশগ্রহণের লিংক: https://prp-training.pilgrimdb.org:8088/login

সরকারী হজ গাইড নিয়োগের জন্য নোটিশ

May 21, 2018

১৪৩৯ হিজরি/ ২০১৮ খ্রি. সনের হজ উপলক্ষে জাতীয় হজ ও ওমরাহ নীতি-১৪৩৯ হিজরি/২০১৮ খ্রি. ৯.৪ অনুচ্ছেদ অনুযায়ী সরকারি ব্যবস্থাপনায় প্রতি ৪৫ জন হজযাত্রীর জন্য ০১ (এক) জন গাইড নির্ধারণের লক্ষ্যে আগামী ২২/০৫/২০১৮ খ্রি. তারিখ (ক্রমিক নং ৩২০ হতে সর্বশেষ ক্রমিক নং ৪০১ পর্যন্ত) সকাল ১০.০০ টায় হজ অফিস বিমানবন্দর আশকোনা, ঢাকার সভাকক্ষে কমিটি আহ্বায়ক জনাব মোঃ হাফিজ উদ্দিন, যুগ্ম সচিব (হজ) এর সভাপতিত্বে আবেদনকারী হজগাইডদের সাক্ষাৎকার অনুষ্ঠিত হবে।

০২। উক্ত সাক্ষাৎকার অনুষ্ঠানে সকলকে প্রয়োজনীয় কাগজপত্রসহ (বায়োডাটা, জেলা প্রশাসকের মনোনয়নপত্র, অভিজ্ঞতা সনদ, সংগৃহীত হজযাত্রীদের ভাউচার)যথাসময়ে উপস্থিত থাকার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

সংযুক্তঃ হজগাইড আবেদনকারী ৮২ জনের তালিকা ০২ (দুই) পাতা।

বিস্তারিত তথ্য ডাউনলোড করার জন্য এইখানে ক্লিক করুন

সরকারী হজ গাইড নিয়োগের জন্য জরুরি বিজ্ঞপ্তি

May 17, 2018

এতদ্বারা সংশ্লিষ্ট সকলের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, জাতীয় হজ ও ওমরাহ নীতি ১৪৩৯ হিজরি/২০১৮ খ্রি. এর ৯.৪.১ অনুচ্ছেদ অনুযায়ী সরকারি ব্যবস্থাপনায় প্রতি ৪৫ জন হজযাত্রীর জন্য ০১ (এক) জন করে হজ গাইডের চূড়ান্ত নিয়োগের লক্ষ্যে অবিলম্বে হজগাইড প্রার্থীদের সাক্ষাৎকার অনুষ্ঠিত হবে।

এমতাবস্থায়, যে সকল জেলা প্রশাসকের কার্যালয় হতে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়, বাংলাদেশ সচিবালয়,ঢাকা বরাবরে প্রাথমিকভাবে মনোনয়নকৃত হজ গাইডদের তালিকা এখনও প্রেরণ করা হয়নি, তাদেরকে অনতিবিলম্বে (অবশ্যই আগামী ২০.০৫.২০১৮ খ্রি. তারিখের মধ্যে) স্ব স্ব জেলার সম্ভাব্য/প্রাথমিকভাবে মনোনীত হজ গাইডদের তালিকা ধর্ম বিষয়ক মন্ত্রণালয়, বাংলাদেশ সচিবালয়, ঢাকায় (ই-মেইল যোগে) প্রেরণ করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা যাচ্ছে।

বিস্তারিত তথ্য ডাউনলোড করার জন্য এইখানে ক্লিক করুন

বেসরকারি ব্যবস্থাপনায় হজ গাইডদের তথ্য প্রেরণে জরুরি বিজ্ঞপ্তি

May 17, 2018

২০১৮-সালের হজ কার্যক্রমে অংশগ্রহণকারী ৫২৮টি হজ এজেন্সীর মালিক/অংশীদারগণের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, নিম্নোক্ত ছক অনুযায়ী গাইডের তথ্য আগামী ২১/০৫/২০১৮-খ্রিঃ তারিখের মধ্যে হজ অফিস, ঢাকার ই-মেইল নং hajjguide2018@gmail.com এ আবশ্যিকভাবে প্রেরণের জন্য অনুরোধ করা হলো।

Guide Info

বিস্তারিত তথ্য ডাউনলোড করার জন্য এইখানে ক্লিক করুন

২০১৮ সনের বেসরকারি হজযাত্রীদের গাইড নিবন্ধন কার্য সম্পাদনের লক্ষ্যে অর্থ জমা আগামী ২০/০৫/২০১৮ খ্রি. তারিখ পর্যন্ত বর্ধিত

May 15, 2018

উপর্যুক্ত বিষয়ে ধর্ম বিষয়ক মন্ত্রনালয়ের গত ০৮.০৫.২০১৮ খ্রি. তারিখের ১৬.০০.০০০০.০০৩.১৮.০০৫.১৭.৪৭৩ নং স্মারকের অনুবৃত্তিক্রমে জানানো যাচ্ছে যে, বেসরকারি ব্যবস্থাপনায় ১৪৩৯ হিজরী/২০১৮ খ্রিঃ সনে হজযাত্রী প্রেরণকারী হজ এজেন্সির মনোনীত (সরকার কর্তৃক নির্ধারিত সংখ্যক) গাইডদের নিবন্ধন কার্য সম্পাদনের লক্ষ্যে হজ প্যাকেজ ১৪৩৯ হিজরি/২০১৮ খ্রিঃ এর ৩.২ অনুচ্ছেদ অনুযায়ী জনপ্রতি ৪,৫৩০/- (চার হাজার পাঁচশত ত্রিশ) টাকা করে আগামী ২০/০৫/২০১৮ খ্রিঃ তারিখের মধ্যে সোনালী ব্যাংক লিঃ লোকাল অফিস, ঢাকা এর হিসাব নং-0002633094586 জমা গ্রহণের জন্য নির্দেশক্রমে সময় বর্ধিত করা হলো। উল্লেখ্য যে, প্রাক-নিবন্ধিত কোন ব্যক্তি হজগাইড হিসাবে নিয়োগ প্রাপ্ত হলেও তাকে উল্লেখিত পরিমাণ অর্থ জমা প্রদান করতে হবে। এছাড়া ও নিবন্ধনের জন্য এককালীন বিমান ভাড়া বাবদ হজগাইড প্রতি নূন্যতম ১,৩৮,১৯১ (এক লক্ষ্য আটত্রিশ হাজার একশত একানাব্বই) টাকা ও অন্যান্য খরচও বর্নিত তারিখের মধ্যে এজেন্সির স্ব-স্ব ব্যাংক একাউন্টে (নির্ধারিত ২৮ টি ব্যাংক) জমা গ্রহণের জন্য অনুরোধ করা হলো। হজগাইডের বিমানভাড়া বাবদ জমাকৃত অর্থ বিমান বাংলাদেশ এয়ারলাইন্স লিঃ/সৌদি এ্যারাবিয়ান এয়ারলাইন্স এর অনুকূলে প্রেরন ছাড়া কোন এজেন্সি বা অন্য কোন প্রতিষ্ঠানকে প্রদান করা যাবে না ।

বিস্তারিত তথ্য ডাউনলোড করার জন্য এইখানে ক্লিক করুন

সরকারি ব্যবস্থাপনায় হজ গাইডদের জন্য জরুরি বিজ্ঞপ্তি

May 15, 2018

এতদ্বারা সংশ্লিষ্ট সকলের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, জাতীয় হজ ও ওমরাহ নীতি ১৪৩৯ হিজরি/২০১৮ খ্রি. এর ৯.৪.১ অনুচ্ছেদের নীতি অনুযায়ী সরকারি ব্যবস্থাপনায় প্রতি ৪৫ জন হজযাত্রীর জন্য ০১ (এক) জন গাইড নিয়োগের লক্ষ্যে অনলাইনে আবেদনকারী (কপি সংযুক্ত) প্রার্থীত ব্যক্তিদের (১০৫ জনের তালিকা) আগামী ২২.০৫.২০১৮ খ্রি. তারিখ সকালঃ ১০.০০ টা থেকে পরিচালক, হজ অফিস, ঢাকার সভাকক্ষে কমিটি আহবায়ক জনাব মোঃ হাফিজ উদ্দিন, যুগ্নসচিব (হজ) এর সভাপতিত্বে আবেদনকারী হজগাইড প্রার্থীদের সাক্ষাৎকার অনুষ্ঠিত হবে।

তালিকায় বর্ণিত ১০৫ (একশত পাঁচ) জন ব্যক্তির মধ্যে যারা ম্যানুয়ালি (ধর্মবিষয়ক মন্ত্রণালয়/হজ অফিস, ঢাকা বরাবর) ইতিমধ্যে আবেদন দাখিল করেছেন এবং ২০.০৫.২০১৮ ও ২১.০৫.২০১৮ খ্রি. তারিখ অনুষ্ঠিত সাক্ষাৎকারে অংশগ্রহণ করবেন সে সকল ব্যক্তিদের/প্রার্থীদেরকে পুনরায় আগামী ২২.০৫.২০১৮ খ্রি. তারিখে সাক্ষাৎকার অনুষ্ঠানে উপস্থিত হওয়ার প্রয়োজন নেই।

উক্ত সাক্ষাৎকার অনুষ্ঠানে সকলকে প্রয়োজনীয় কাগজপত্রসহ (বায়োডাটা, জেলা প্রশাসকের মনোনয়নপত্র, অভিজ্ঞতা সনদ, সংগ্রহীত হজযাত্রীদের ভাউচার) যাথাসময়ে উপস্থিত থাকার জন্য অনুরোধ করা হলো।

সংযুক্তঃ ১০৫ (একশত পাঁচ) জন গাইডের তালিকা ০৪ (চার) পৃষ্ঠা ।

বিস্তারিত তথ্য ডাউনলোড করার জন্য এইখানে ক্লিক করুন

১৪৩৯ হিজরী/২০১৮ খ্রি. সালে বেসরকারি ব্যবস্থাপনার হজযাএীদের বাড়ি ভাড়া, সৌদি আরবে প্রদেয় বিভিন্ন সার্ভিস চার্জ ও পরিবহন, অতিরিক্ত সার্ভিস চার্জ, খাওয়ার খরচ বাবদ অর্থ ই-পেমেন্ট সিষ্টেমে স্ব-স্ব এজেন্সির ব্যাংক একাউন্ট (IBAN) এ প্রেরণ সংক্রন্ত

May 14, 2018

উপর্যুক্ত বিষয়ে আদিষ্ট হয়ে জানানো যাচ্ছে যে, ১৪৩৯ হিজরী/২০১৮ খ্রি. সালে বেসরকারী ব্যবস্থাপনায় গমনেচ্ছু হজযাত্রীদের হাজী প্রতি সৌদি আরবে বাড়ি ভাড়া = ৪৩৫৭.৫০, সৌদি আরবে প্রদেয় সার্ভিস চার্জ ও পরিবহন = ১১৪৩.৪৫, অতিরিক্ত সার্ভিস চার্জ = ১৫৭১.৭৭ ও খাওয়ার খরচ বাবদ ১৩৪২.২৮ সৌদি রিয়াল সর্বমোট (৪৩৫৭.৫০+১১৪৩.৪৫+১৫৭১.৭৭+১৩৪২.২৮) = ৮,৪১৫.০০ (আট হাজার চারশত পনের) সৌদি রিয়াল স্ব-স্ব এজেন্সি ব্যাংক একাউন্ট হতে (IBAN) এর মাধ্যমে সৌদি আরবে স্থানান্তরের বাধ্যবাধকতা রয়েছে।
২। এমতাবস্থায়, হজযাত্রীদের নামের তালিকা ও বাড়ী ভাড়ার চুক্তিপত্র সম্পাদনের প্রমান দাখিল সাপেক্ষে সংশ্লিষ্ট হজ এজেন্সির মালিক/বৈধ প্রতিনিধিকে আর্থিক বিধি-বিধান অনুসরণ করতঃ সৌদি আরবে বাড়ি ভাড়া, সৌদি আরবে প্রদের বিভিন্ন সার্ভিস চার্জ ও পরিবহন, অতিরিক্ত সার্ভিস চার্জ, পাওয়ার খরচ বাবদ হাজীপ্রতি সর্বোচ্চ ৮,৪১৫.০০ (আট হাজার চারশত পনের) সৌদি রিয়াল সমপরিমাণ অর্থ স্থানান্সরের প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণের জন্য অনুরোধ করা হল।

বিস্তারিত তথ্য ডাউনলোড করার জন্য এইখানে ক্লিক করুন

১৪৩৯ হিজরি/২০১৮ খ্রি. সনের হজ উপলক্ষে সরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীদের আবেদনকারী হজগাইডদের সাক্ষাৎকার প্রসঙ্গে

May 14, 2018

১৪৩৯ হিজরি/২০১৮ খ্রি. সনের হজ উপলক্ষে জাতীয় হজ ও ওমরাহ নীতি-১৪৩৯ হিজরি/২০১৮ খ্রি. এর ৯.৪ অনুচ্ছেদ অনুযায়ী সরকারি ব্যবস্থাপনায় প্রতি ৪৫ জন হজযাএীর জন্য ০১ (এক) জন গাইড নির্ধারনের লক্ষ্যে আগামী ২০/০৫/২০১৮ খ্রি. (ক্রমিক নং-০১ হতে ১২০ পর্যন্ত), ২১/০৫/২০১৮ খ্রি. তারিখ (ক্রমিক ১২১ হতে ২৪০ পর্যন্ত) এবং ২২/০৫/২০১৮ খ্রি. তারিখ (ক্রমিক ২৪১ হতে সর্বশেষ পর্যন্ত) তারিখ প্রতিদিন সকাল ১০.০০ টায় হজ অফিস, বিমানন্দর, আশকোনা, ঢাকার সভাকক্ষে কমিটি আহ্বায়ক জনাব মো:হাফিজ উদ্দিন, যুন্মসচিব (হজ) এর সভাপতিতে আবেদনকারী হজগাইডদের সাক্ষাৎকার অনুষ্ঠিত হবে।

বিস্তারিত তথ্য ডাউনলোড করার জন্য এইখানে ক্লিক করুন

সার্ভার রক্ষণাবেক্ষণ সংক্রান্ত বিজ্ঞপ্তিঃ

May 14, 2018

সংশ্লিষ্ট সকলের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, সার্ভার রক্ষণাবেক্ষণের জন্য আজ ১৪-০৫-২০১৮খ্রি. রোজ সোমবার বিকাল ৫:০০টা থেকে ৭:৩০ পর্যন্ত হজের প্রাক-নিবন্ধন ও নিবন্ধন সার্ভার বন্ধ থাকবে । সকলের সহযোগিতার জন্য ধন্যবাদ।

ফ্লাইট বুকিং সম্পন্ন করে বিমান বাংলাদেশ এয়ার লাইন্স লি: ও সৌদি এরাবিয়ান এয়ার লাইন্স কর্তৃপক্ষের নিকট হতে প্রত্যয়নপত্র গ্রহণপূর্বক হজ অফিস, ঢাকায় জমা প্রসঙ্গে

May 9, 2018

এতদ্বারা ২০১৮- সালের হজ কার্যক্রমে অংশগ্রহণকারী সকল হজ এজেন্সীর মালিক/অংশীদারগণের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, ২০১৮ – সালের হজযাএী পরিবহনের জন্য বিমান বাংলাদেশ এয়ার লাইন্স লি: ও সৌদি এরাবিয়ান এয়ার লাইন্স কর্তৃক ইতোমধ্যেই হজ ফ্লাইট সিডিউল ঘোষনা কর হয়েছে। ঘোষিত ফ্লাইট সিডিউল অনুয়ায়ী অগামী ২০.০৫.২০১৮ খ্রি: তারিখের মধ্যে ফ্লাইট বুকিং সম্পন্ন করে বিমান বাংলাদেশ এয়ার লাইন্স লি: ও সৌদি এরাবিয়ান এয়ার লাইন্স কর্তৃপক্ষের নিকট হতে প্রত্যয়নপত্র গ্রহণপূর্বক হজ অফিস, ঢাকায় জমা প্রদানের জন্য অনুরোধ করা হলো।

উল্লেখ্য ফ্লাইট বুকিং এর নির্ধারিত তারিখ অনুযায়ী সৌদি আরবে (মক্কা ও মদিনায়) হজযাত্রীদের জন্য প্রয়োজনীয় সংখ্যক বাড়ী/হোটেল ভাড়া করতে হবে।

বিস্তারিত তথ্য ডাউনলোড করার জন্য এইখানে ক্লিক করুন

২০১৮ খ্রি. সনের বেসরকারি হজযাত্রীদের গাইড নিবন্ধন কার্য সম্পাদনের লক্ষ্যে অর্থ জমা প্রদান প্রসঙ্গে

May 9, 2018

উপর্যুক্ত বিষয়ে জানানো যাচ্ছে যে, বেসরকারি ব্যবস্থাপনায় ১৪৩৯ হিজরী/২০১৮ খ্রিঃ সনে হজযাত্রী প্রেরণকারী এক এজেন্সির মনোনীত (সরকার কর্তৃক নির্ধারিত সংখ্যক) গাইডদের (যারা প্রাক-নিবন্ধিত হননি) নিবন্ধন কার্য সম্পাদনের লক্ষ্যে হজ প্যাকেজ ১৪৩৯ হিজরি/২০১৮ খ্রিঃ এর ৩.২ অনুচ্ছেদ অনুযায়ী জনপ্রতি ৪,৫৩০/- (চার হাজার পাঁচশত ত্রিশ) টাকা করে আগামী ১৫/০৫/২০১৮ খ্রিঃ তারিখের মধ্যে সোনালী ব্যাংক লিঃ লোকাল অফিস, ঢাকা এর হিসাব নং-0002633094586 জমা গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো। এছাড়া ও নিবন্ধনের জন্য এককালীন বিমান ভাড়া বাবদ হজগাইড প্রতি নূন্যতম ১,৩৮,১৯১ (এক লক্ষ্য আটত্রিশ হাজার একশত একানাব্বই) টাকা ও অন্যান্য খরচও বর্নিত তারিখের মধ্যে এজেন্সির স্ব-স্ব ব্যাংক একাউন্টে (নির্ধারিত ২৮ টি ব্যাংক) জমা গ্রহণের জন্য অনুরোধ করা হলো। হজগাইডের বিমানভাড়া বাবদ জমাকৃত অর্থ বিমান বাংলাদেশ এয়ারলাইন্স লিঃ/সৌদি এ্যারাবিয়ান এয়ারলাইন্স এর অনুকূলে প্রেরন ছাড়া কোন এজেন্সি বা অন্য কোন প্রতিষ্ঠানকে প্রদান করা যাবে না ।

বিস্তারিত তথ্য ডাউনলোড করার জন্য এইখানে ক্লিক করুন

বেসরকারি ব্যবস্থাপনায় এজেন্সিওয়ারী হজযাত্রী, হজ গাইড ও মোনাজ্জেমের তথ্য প্রেরণ প্রসঙ্গে

May 9, 2018
বিস্তারিত তথ্য ডাউনলোড করার জন্য এইখানে ক্লিক করুন