hms_logo

  • English
  • বাংলা

Android Apps for Hajj Pilgrim

 

প্রতিবছর বাংলাদেশ থেকে বিপুলসংখ্যক ধর্মপ্রাণ মুসলমান হজ পালনের উদ্দেশ্যে সৌদি আরবে যান। ভাষার ভিন্নতা, নতুন দেশ, নতুন পরিস্থিতি বিবিধ কারণে তাঁদের ছোট খাটো নানা সমস্যায় পড়তে হয়। হজের অংশ হিসেবে হজযাত্রীরা পবিত্র মক্কা, মিনা, আরাফাত মুজদালিফায় যান। এছাড়াও মদিনায় মসজিদে নববীতে নামাজ আদায় করেন। মক্কা বা মদিনায় পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করতে একাধিকবার বাসা থেকে বের হতে হয়। রাস্তা নতুন হওয়ায় অনেকেই পথ হারিয়ে ফেলেন। হাজিদের সুবিধার্থে মুঠোফোনে হজের দরকারি সব তথ্য পাওয়া সহজ করতে বিজনেস অটোমেশন লিমিটেড হজ ব্যবস্থাপনায় তথ্য প্রযুক্তিকে ব্যবহার করে মুঠো ফোনে পিলগ্রিম গাইড সফ্টওয়্যার তৈরি করেছে। এটি ব্যবহার করতে চাইলে দরকার অ্যানড্রয়েড সংবলিত মুঠোফোন আর সংশ্লিষ্ট দেশের (সৌদি আরবের) ইন্টারনেটসহ সিম। মুঠোফোনে পিলগ্রিম গাইড যেভাবে পাওয়া যাবে:

যেকোনো অ্যানড্রয়েড মুঠো ফোনে ব্যবহার করা যাবে। গুগল অ্যানড্রয়েড স্টোর থেকে অথবা হজ এর ওয়েবসাইট (www.hajj.gov.bd) থেকে পিলগ্রিম গাইড সফট্ওয়্যারটি ডাউনলোড করে ব্যবহার করা যায়। এ সফ্টওয়্যারটি ইনস্টল হলে সেটিংস থেকে হাজি তার ট্র্যাকিং নম্বর দিয়ে রেজিস্ট্রেশন করতে পারবেন । এটি একবারই করতে হয়। এতে নির্দেশনা (ডিরেকশন), সংবাদ (নিউজ), নামাজের সময়, তথ্য (ইনফরমেশন), জরুরি প্রয়োজনে যোগাযোগ এবং প্রোফাইল মেন্যু রয়েছে। রেজিস্ট্রেশন করে একবার আপডেট করে নিলে বিভিন্ন তথ্য মোবাইলে চলে আসবে।

নির্দেশনা (ডিরেকশন) মেন্যুতে আপনার গন্তব্যস্থান শুরু হবে কোথা থেকে, আর শেষ কোথায় হবে এটা ঠিক করে নিলে গুগল ম্যাপের মাধ্যমে নির্দেশনা পাবেন। ধরা যাক আপনার মক্কার বাসা শুরুর স্থান নির্বাচন করলেন আর যেতে চান কাবাশরিফে নির্বাচন করলেন, এরপর তা গুগল ম্যাপে গাড়িতে অথবা পায়ে হাটা রাস্তার নির্দেশনা দেবে।এখন আপনি যদি হারিয়ে যান নির্দেশনা ধরে গন্তব্যে পৌঁছাতে পারবেন। একইভাবে মদিনা, মিনা, আরাফাত, মুজদালিফার অবস্থানকে সঞ্চয় (সেভ) করে নিলে নির্দেশনা পাওয়া যাবে। এছাড়াও অন্য যেকোনো স্থানে যাওয়ার জন্যও এটি ব্যবহার করা যায় । সংবাদ মেন্যুতে সাম্প্রতিক সংবাদ থাকে। তথ্য (ইনফরমেশন) মেন্যুতে হারিয়ে গেলে কোথায় যাবেন।সৌদি আরবে ভ্রমণ, হাজিদের সুবিধাদি, স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনা, লাগেজের নিয়ম ইত্যাদি তথ্য। জরুরি প্রয়োজনে যোগাযোগ মেন্যুতে রয়েছে হজ কার্যালয় ঢাকা, হজ আইটি ডেস্ক মক্কা, মদিনা, জেদ্দা, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের টেলিফোন নম্বর । নামাজের সময় মেন্যুতে পাওয়া যায় পাঁচ ওয়াক্ত নামাজের সময় এবং জামাতে নামাজ আদায় করার জন্য কতণ বাকি রয়েছে সে তথ্য ও দেয়া হয়েছে। প্রোফাইল মেন্যুতে পাওয়া যাবে নাম, পিলগ্রিম আইডি, গাইড, ফোন, এজেন্সি ফোন, দেশে ফেরার তারিখ চাইলে আপনি দেখতে পারবেন। নিজের বাসা একবার নির্ধারণ করে দিলে তা সঞ্চয় থাকে।

App Download Link in Google App Store