• English
  • বাংলা

মো: নূরুল ইসলাম, পিএইচ.ডি.
সচিব

Secretary-2

……

  মো: নূরুল ইসলাম, পিএইচ.ডি.
সচিব
ধর্ম বিষয়ক মন্ত্রণালয়
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

জনাব মোঃ নূরুল ইসলাম ৩০/১২/২০১৯ খ্রি. তারিখ হতে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব হিসেবে নিয়োগপ্রাপ্ত হয়ে দায়িত্ব পালন করছেন। তিনি ৯ম ব্যাচের বিসিএস (প্রশাসন) ক্যাডারের সদস্য হিসেবে ১৯৯১ সালে সরকারী চাকুরিতে যোগদান করেন।

তিনি তার সুদীর্ঘ চাকুরি জীবনে অত্যন্ত সুনাম এবং দক্ষতার সাথে যেমন মাঠ পর্যায়ে কাজ করেছেন, তেমনি সচিবালয় গুরুত্বপূর্ণ মন্ত্রণালয় এবং ডেস্কে কাজ করে নিজেকে বিকশিত করেছেন। চাকুরি জীবনের শুরুতে তিনি মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ে সহকারী সচিব হিসেবে যোগদান করেন। পরবর্তীতে তিনি ১৯৯৬ সালে মৎস্য ও প্রাণি সম্পদ প্রতিমন্ত্রী শ্রী শতীষ চন্দ্র রায় এর সহকারী একান্ত সচিব এবং ২০০৮ এ গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী এ্যাডভোকেট আব্দুল মান্নান খান এর একান্ত সচিব হিসেবে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। তিনি উপজেলা নির্বাহী অফিসার হিসেবে রাঙ্গামাটি জেলার নানিয়ারচর এবং রংপুর জেলার মিঠাপুকুর উপজেলায় কাজ করেন।

মোঃ নূরুল ইসলাম গাজিপুর জেলার জেলা প্রশাসক এবং জেলা ম্যাজিস্ট্রেট হিসেবে প্রায় তিন বছর অত্যন্ত যোগত্য, সততা আর নিষ্ঠার সাথে দায়িত্ব পালন শেষে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে যুগ্মসচিব হিসেবে যোগদান করেন। তিনি ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ে সচিব হওয়ার ঠিক পূর্বে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জন নিরাপত্তা বিভাগে অতিরিক্ত সচিব হিসেবে দায়িত্ব পালন করেন।

জনাব মোঃ নূরুল ইসলাম এর জন্ম ২৯ সেপ্টেম্বর ১৯৬২, দিনাজপুর জেলার বিরল উপজেলার এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম গ্রহণ করেন। তিনি ধকুরঝাড়ী মাধ্যমিক বিদ্যালয় হতে এস.এস.সি এবং দিনাজপুর সরকারী কলেজ হতে এইচ.এস.সি সমাপ্ত করে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় হতে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন।

তিনি সরকারী দায়িত্ব পালনের অংশ হিসেবে ভারত, থাইল্যান্ড, ইন্দোনেশিয়া, সিংগাপুর, কানাডা, বেলজিয়াম, ব্রাজিল, ইটালী, নেদারল্যান্ড, ভিয়েতনাম, দক্ষিণ কোরিয়া, চীন, জাপান, যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানি, অষ্ট্রিয়া, চেক রিপাবলিক, তুরস্ক, স্পেন, যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়াসহ পৃথিবীর বিভিন্ন দেশ ভ্রমণ করেছেন। ব্যক্তিগত জীবনে মোঃ নূরুল ইসলাম ও তার সহধর্মীনি ফিরোজা বেগম দুই ছেলে ও এক কন্যা সন্তানের পিতা মাতা।

তিনি বাংলাদেশ এ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিস এসোসিয়েশনের সিনিয়র সহ-সভাপতি এবং রংপুর বিভাগ সমিতির সাধারণ সম্পাদক হিসেবে দীর্ঘদিন দায়িত্ব পালন করছেন এছাড়াও তিনি বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সাথে জড়িত।