hms_bangla_logo

  • English
  • বাংলা

হজ এজেন্সী সংবাদ

হজযাত্রী প্রতিস্থাপন (Replacement) সংক্রান্ত জুরুরি বিজ্ঞপ্তি

জুন 14, 2018
বিস্তারিত তথ্য ডাউনলোড করার জন্য এইখানে ক্লিক করুন

১৪৩৯ হিজরি/২০১৮ খ্রি. সনের বেসরকারি ব্যবস্থাপনার হজ কার্যক্রমে অংশগ্রহণকারী ৫২৮ টি এজেন্সির প্রতিটির মালিক/মোনাজ্জেমদের সামগ্রিক কাজের সর্বশেষ অগ্রগতি ও পর্যালোচনামূলক সভার সময় সূচি প্রসঙ্গে

জুন 14, 2018
বিস্তারিত তথ্য ডাউনলোড করার জন্য এইখানে ক্লিক করুন

১ জন করে হজ গাইড পুনর্বিন্যাস সম্পর্কিত

জুন 12, 2018

এতদ্বারা সংশ্লিষ্ট সকল হজ এজেন্সির অবগতির জন্য জানানো যাচ্ছে যে, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের স্মারক নং ১৬.০০.০০০০.০০৩.১৮.০০৫.১৭.৬২৯, তারিখঃ ১১/০৬/২০১৮ অনুযায়ী ৫২৮টি হজ এজেন্সির প্রত্যেক এজেন্সিকে একটি করে গাইডের কোটা (সংরক্ষিত মোনাজ্জেম কোটা থেকে) পুনর্বিন্যাস করা হল।

অনুমোদিত ৫২৮টি এজেন্সির অনুকূলে ১ জন করে হজ গাইড নিয়োগ প্রসঙ্গে

জুন 12, 2018

উপর্যুক্ত বিষয়ে গত ১৫.০৫.২০১৮ খ্রি. তারিখে ১৬.০০.০০০০.০০৩.১৮.০০৫.১৭.৫০৬ নং পত্রের অনুবৃত্তিক্রমে জানানো যাচ্ছে যে, ১৪৩৯ হিজরি/২০১৮ খ্রি. হজ মৌসুমে হজ কার্যক্রম পরিচালনাকারি বেসরকারি ব্যবস্থাপনার ৫২৮টি হজ এজেন্সির প্রত্যেকটির অনুকূলে আনুষাংগিক অর্থ নির্ধারিত ব্যাংকে জমাকরণ সাপেক্ষে ১জন করে হজ  গাইড নিবন্ধনের সুবিধা প্রদানের নীতিগত সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

২। এমতবস্থায়, বর্ণিত এজেন্সির অনুকূলে নির্ধারিত অর্থ জমাকরণ সাপেক্ষে ১জন করে হজ গাইড নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

বিস্তারিত তথ্য ডাউনলোড করার জন্য এইখানে ক্লিক করুন

সার্ভার রক্ষণাবেক্ষণ সংক্রান্ত বিজ্ঞপ্তিঃ

জুন 11, 2018

সংশ্লিষ্ট সকলের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, সার্ভার রক্ষণাবেক্ষণের জন্য আজ ১১-০৬-২০১৮খ্রি. রোজ সোমবার বিকাল ৩:৩০টা থেকে ৪:০০টা পর্যন্ত হজের প্রাক-নিবন্ধন ও নিবন্ধন সার্ভার বন্ধ থাকবে । সকলের সহযোগিতার জন্য ধন্যবাদ।

ই-হজ সিষ্টেমে ভিসার জন্য পাসপোর্ট স্ক্যান সম্পর্কিত

জুন 9, 2018

সকল হজ এজেন্সির অবগতির জন্য জানানো যাচ্ছে যে ইতোমধ্যে ই-হজে পাসপোর্ট স্ক্যান করা শুরু হয়েছে। অতএব বিড়ম্বনা ও ই-ট্রা‌ফিক ঝ‌ু‌কি এড়াতে এখনই আপনার হজ এজেন্সির অধীনে হজযাত্রীদের পাস‌পোর্ট ই-হজে স্ক্যান করুন।

বি:দ্র: ১০ জুন, ২০১৮ সকাল ১০:০০ ঘটিকা পর্যন্ত ১০,০৩৯ সংখ্যক হজযাত্রীর পাসপোর্ট ই-হজে স্ক্যান হয়েছে।

হজযাত্রী প্রতিস্থাপনে অনলাইনে আবেদন ও প্রয়োজনীয় কাগজপত্রাদি দাখিল সম্পর্কিত বিজ্ঞপ্তি

জুন 9, 2018

২০১৮-সালের হজ কার্যক্রমে অংশগ্রহণকারী ৫২৮টি হজ এজেন্সীর মালিক/অংশীদারগণের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের ০৪/০৬/২০১৮ খ্রিঃ তারিখের ১৬.০০.০০০০.০০৩.৩৩. ০৫৬.১৫.৫৮১ নম্বর স্মারকের মাধ্যমে ৪% হজযাত্রী প্রতিস্থাপনের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। আগামী ১৪/০৬/২০১৮-খ্রিঃ তারিখের মধ্যে অনলাইনে রিপ্লেসমেন্টের আবেদন এবং পরিচালক,হজ অফিস,ঢাকার বরাবর প্রয়োজনীয় প্রমানক কাগজপত্রাদি দাখিল করার জন্য অনুরোধ করা হলো।

যে সকল কাগজপত্রাদি দাখিল করতে হবেঃ
১) নিজেস্ব প্যাডে পরিচালক,হজ অফিস, ঢাকার বরাবরে প্রতিস্থাপনের জন্য আবেদন।
২) হজযাত্রী মৃত্যু ক্ষেত্রে উপজেলা/ইউনিয়ন পরিষদ/ মেডিকেল কলেজ হতে সার্টিফিকেট/প্রত্যয়নপত্র।
৩) গুরুতর অসুস্থতাজনিত কারণে সিভিল সার্জন/মেডিকেল বিশ্ববিদ্যালয়ের চিকিৎসক/সরকারি হাসপাতালের চিকিৎসক কর্তৃক সার্টিফিকেট জমা করতে হবে।
৪) প্রতিস্থাপনের জন্য ১০ নম্বর ফরম পূরণ করতে হবে।

বিস্তারিত তথ্য ডাউনলোড করার জন্য এইখানে ক্লিক করুন

হজযাত্রী প্রতিস্থাপন (Replacement) সংক্রান্ত জুরুরি বিজ্ঞপ্তি

জুন 4, 2018

২০১৮ সনে হজে অংশ গ্রহণকারী  সকল হজ এজেন্সীর অবগতির জন্য জানানো যাচ্ছে যে, জাতীয় হজ ও ওমরাহ নীতি ১৪৩৯ হিজরি/২০১৮ খ্রি. এর ৩.১.১৭ অনুচ্ছেদ পরিপূর্ণভাবে প্রতি পালন সাপেক্ষে একটি হজ এজেন্সী নিবন্ধিত মোট হজযাত্রীর সর্বোচ্চ ৪% (মাহরামসহ) হজযাত্রী প্রতিস্থাপন সুবিধা পাবে। কোন অবস্থায়ই এ সংখ্যার বেশি পরিমাণ হজযাত্রী প্রতিস্থাপনের জন্য বিবেচনা করা হবে না। এ লক্ষ্যে আগামী ০৫/০৬/২০১৮ খ্রি. তারিখ হতে ১৪/০৬/২০১৮ খ্রি. তারিখে মধ্যে হজযাত্রী প্রতিস্থাপন (Replacement) সংক্রান্ত যাবতীয় কার্যাদি সম্পন্ন করার জন্য সংশ্লিষ্ট সকল এজেন্সিকে অনুরোধ করা হলো।

বিস্তারিত তথ্য ডাউনলোড করার জন্য এইখানে ক্লিক করুন

২০১৮ সালে মাকতাব (মোয়াল্লেম) নির্ধারণ সংক্রান্ত নোটিশ

মে 31, 2018

উপর্যুক্ত বিষয় ও সু্রোক্ত স্মারকের পরিপ্রেক্ষিতে জানানো যাচ্ছে যে, ১৪৩৯ হিজরি/২০১৮খ্রি. সনের হজ ব্যবস্থাপনায় মাকতাব (মোয়াল্লোম) নির্ধারনের বিষয়ে নিম্নরুপ সিন্ধান্ত পাওয়া গেছে ( কপিসংযুক্ত)

”কোনো কোনো মাকতাব কর্তৃক সৌদি সরকার নির্ধারিত হারের অধিক সার্ভিস চার্জ (মোয়াল্লেম ফিস) দাবী এবং ক্ষেত্রো বিশেষে মদ্যস্বত্বভোগী/দালালদের অনুপ্রেবেশ সংক্রান্ত সম্প্রতি প্রাপ্ত একটি অভিযোগের ভিওিতে ২৭.০৫.২০১৮ তারিখ দিবাগত রাতে দক্ষিণ এশীয় হাজী সেবা সমন্বয়কারী সংস্থা (মোয়াচ্ছাছা) এর সাথে বাংলাদেশ হজ অফিসের একটিসভা অনুষ্ঠিত হয়েছে।সভায় বিস্তারিত আলোচনান্তে সিদ্ধান্ত গৃহীত হয়েছে যে, (১) সৌদি আইন ভঙ্গ করে যদি কোন মাকতাব নির্ধারিত ফিসের অতিরিক্ত অর্থদাবী করে, কিংবা কোন দালালের অনুপ্রবেশ/সংশ্লিষ্ঠতা লক্ষ্য করা যায়, তাহলে সাথে সাথেই সে বিষয়ে মোয়াচ্ছাছার পরিচালক (আইটি ও আবাসন বিভাগের প্রধান) জনাব ওমর সিরাজ আকবর এর নিকট অভিযোগ জানাতে হবে। (২) সভায় আরো জানানো হয়েছে যে, কোন মাকতাবের অনলাইন সিষ্টেমে যাতে কোন ব্যক্তি অগ্রিম/অসত্য বুকিং/ক্লক দেখিয়ে কৃ্ত্রিম সংকট সৃষ্টিকরতে না পারে, সেজন্য যেকোন বুকিং সর্বোচ্চ ৭২ঘন্টা ACTIVE থাকবে, অত:পর স্বয়ক্রিয়ভাবে তা Delete হয়ে যাবে। (৩) প্রসংগত আরো উল্লেখ্য যে, বাংলাদেশ এজেন্সি/মোনাজ্জেমগণের সুবিধার্থে মোয়াচ্ছাছা অফিসে শীঘ্রই একজন বাঙ্গালী অনুবাদক নিয়োগ করা হচ্ছে। বাংলাদেশ এবং দক্ষিণ এশিয়ার অন্য একটি মাত্র দেশ সৌদি মাকতাব নির্ধারন কার্যক্রম শুরু করেছে। সুতরাং অন্যান্য দেশ মাকতাব নির্ধারণ প্রতিযোগীতায় অবতীর্ণ হওয়ার পূর্বেই বাংলাদেশের এজেন্সি সমূহের জন্য মাকতাব নির্ধারণ ইত্যাদি কার্যক্রম দ্রুত সম্পন্ন করা প্রায়োজন। বাংলাদেশের বেসরকারি হজ এজেন্সিসমূহের সম্মানিত মালিক/মোনাজ্জেমগণকে অবিলম্বে সৌদি আরব আগমন পূর্বক মাকতাব নির্ধারণের কার্যক্রাম ব্যবস্থা গ্রহণ তথা হাজী সেবা সংশ্লিষ্ট অন্যান্য কার্যাদি দ্রুত সম্পন্ন করার জন্য অনুরোধ করা হয়েছে।

০২। এমতাবস্থায়, বেসরকারি হজ এজেন্সি সমূহের মালিক/মোনাজ্জেমগণকে অবিলম্বে সৌদিআরবে গমন পুর্বেক মাকতাব নির্ধারনের কার্যক্রাম ব্যবস্থা গ্রহণ তথা হাজী সেবা সংশ্লিষ্ট অন্যান্য কার্যাদি দ্রুত সম্পন্ন করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

বিস্তারিত তথ্য ডাউনলোড করার জন্য এইখানে ক্লিক করুন

রিভিউ অন্তে হজ এজেন্সিকে শাস্তি/জরিমান প্রদান প্রসঙ্গে

মে 31, 2018

১৪৩৯ হিজরি/২০১৮ খ্রি. সনের হজ কার্যক্রম অংশগ্রহণকারী অভিযুক্ত হজ এজেন্সিসমূহকে ধর্ম বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক যথাযথ পদ্ধতি অনুসরণ করত: ভিন্ন ভিন্ন স্মরকে শাস্তি প্রদান করা হয়। উক্ত শাস্তির বিষয়ে সংক্ষুদ্ধ এজেন্সিসমূহের রিভিউ আবেদনের পরিপ্রেক্ষিতে সংশ্লিষ্ট এজেন্সিসমূহের শুনানী গ্রহনকারী রিভিউ কমিটি কর্তৃক প্রদও মতামত/সুপারিশের আলোকে এবং জাতীয় হজ ও ওমরাহ নীতি অনুযায়ী সরকার কর্তৃক নিম্ন বর্ণিত ০৭ (সাত) টি হজ এজেন্সির পার্শ্বে বর্ণিত চুড়ান্ত শাস্তি নির্দেশক্রমে প্রদান করা হলো ।

বিস্তারিত তথ্য ডাউনলোড করার জন্য এইখানে ক্লিক করুন

সার্ভার রক্ষণাবেক্ষণ সংক্রান্ত বিজ্ঞপ্তিঃ

মে 29, 2018

সংশ্লিষ্ট সকলের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, সার্ভার রক্ষণাবেক্ষণের জন্য আগামীকাল ৩০-০৫-২০১৮খ্রি. রোজ বুধবার সকাল ১১টা থেকে ১২টা পর্যন্ত হজের প্রাক-নিবন্ধন ও নিবন্ধন সার্ভার বন্ধ থাকবে । সকলের সহযোগিতার জন্য ধন্যবাদ।

প্রাক্-নিবন্ধন সিস্টেমের মাধ্যমে হজযাত্রীদের বিমানের টিকিট বুকিং নিশ্চিতকরণ বিষয়ে ব্যাংকারদের প্রশিক্ষণ

মে 28, 2018

প্রাক্-নিবন্ধন সিস্টেমের মাধ্যমে হজযাত্রীদের বিমানের টিকিট বুকিং নিশ্চিতকরণ বিষয়ে কাওরান বাজারস্থ বিজনেস অটোমেশন লিমিটেডের প্রদান কার্যালয়ে ২৯টি ব্যাংকের ৫৪জন কর্মকর্তাকে প্রশিক্ষকের প্রশিক্ষণ (TOT) প্রাদান করা হয়।