hms_logo

  • English
  • বাংলা

আপনি কি হজে যেতে চান ?

 হজে যাওয়ার জন্য প্রথম ধাপ প্রাক্-নিবন্ধন:

সৌদি ‘ই হজ সিস্টেমের’ সঙ্গে সমন্বয়ের জন্য হজযাত্রীদের জন্য প্রাক্-নিবন্ধন পদ্ধতি চালু করা হয়েছে । নিজে অথবা ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের অনুমোদিত বৈধ হজ এজেন্সির মাধ্যমে প্রাক-নিবন্ধনের প্রথম ধাপ সম্পন্ন করে পেমেন্ট ভাউচারসহ ব্যাংকে টাকা জমা দিন এবং আপনার  প্রাক্-নিবন্ধন সনদ সংগ্রহ করুন । প্রতি বছরে সৌদি সরকারের সাথে চুক্তি মোতাবেক নির্ধারিত কোটা অনুযায়ী জাতীয় হজ ও ওমরাহ নীতির ধারার ভিত্তিতে হজযাত্রীদের নিবন্ধন সম্পন্ন হবে । প্রাক্-নিবন্ধন সংক্রান্ত কোন তথ্য জানার প্রয়োজন হলে ০৯৬০২৬৬৬৭০৭ নম্বরে টেলিফোনে যোগাযোগ করতে পারবেন ।

প্রাক্-নিবন্ধন সংক্রান্ত তথ্য ও সহায়তার জন্য উপরের লিংকটিতে ক্লিক করুন।

প্রাক্-নিবন্ধন করতে যা লাগবে:

  • জাতীয় পরিচয়পত্র, (১৮ বছরের নিচে বয়স যাদের, জাতীয় পরিচয়পত্র নেই সেক্ষেত্রে অভিভাবকের সঙ্গে  জন্ম  নিবন্ধন সনদ দিয়ে প্রাক নিবন্ধন করতে পারবেন) ।
  • মোবাইল নম্বর (যেখানে এসএমএস পাবেন)
  • সরকারি ব্যবস্থাপনার জন্য ৩০,০০০(ত্রিশ হাজার টাকা), বেসরকারি ব্যবস্থাপনার জন্য ৩০,৭৫২ (ত্রিশ হাজার সাতশত বায়ান্ন) টাকা জমা দিতে হবে ।

যেখানে প্রাক্-নিবন্ধন করা যাবে:

  • ইউনিয়ন তথ্য সেবা কেন্দ্রে
  • জেলা প্রশাসকের কার্যালয়
  • ইসলামিক ফাউন্ডেশনের কার্যালয়
  • ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের অনুমোদিত বৈধ হজ এজেন্সি
  • পরিচালক, হজ অফিস, আশকোনা, ঢাকা

এর যেকোনো এক জায়গা থেকে  হজযাত্রী নিজে অথবা তার প্রতিনিধি প্রাক্-নিবন্ধন করতে পারবেন ।

ধাপে ধাপে প্রাক্-নিবন্ধন:

প্রাক্-নিবন্ধনের প্রথম ধাপে জাতীয় পরিচয়পত্র তথ্য ভান্ডার থেকে (নাম, পিতার নাম, মাতার নাম,  পেশা, জন্মতারিখ, স্থায়ী ঠিকানা, নারী/পুরুষ, বৈবাহিক অবস্থা) তথ্য স্বয়ংক্রিয় পদ্ধতিতে যাচাই হবে ।

হজযাত্রী সরকারি নাকি বেসরকারি ব্যবস্থাপনায় হজে যেতে ইচ্ছুক সে সংক্রান্ত  তথ্য ।

ব্যাংকে টাকা জমা দেওয়ার জন্য ট্র্যাকিং নম্বরসংবলিত প্রিন্ট করা পেমেন্ট ভাইচারসহ সরকার নির্ধারিত ব্যাংকে (তালিকা পরে জানানো হবে) সরকারি ব্যবস্থাপনার জন্য ৩০,০০০ (ত্রিশ হাজার টাকা),  বেসরকারি ব্যবস্থাপনার জন্য ৩০,৭৫২ (ত্রিশ হাজার সাতশত বায়ান্ন) টাকা জমা দিতে হবে ।

(উল্লেখ্য নির্ধারিত সময়ের মধ্যে টাকা জমা না দিলে পুনরায় প্রাক-নিবন্ধন করতে হবে।)

ব্যাংক টাকা পরিশোধের পর ব্যাংক থেকে হজের প্রাক্-নিবন্ধন সনদ দেওয়া হবে। (প্রাক নিবন্ধন সনদে জাতীয় পরিচয়পত্র তথ্য, প্রাক্-নিবন্ধন নম্বর, পাসপোর্টের তথ্য, ব্যাংকে টাকা জমা দেওয়া বিবরণ থাকবে) একই সঙ্গে হজযাত্রীর মোবাইল নম্বরে এসএমএস প্রেরণ করে প্রাক নিবন্ধন নিশ্চিত করা হবে ।

জাতীয় হজ নীতির আলোকে প্রাক্-নিবন্ধন নম্বর চলতি বছর হজে যাওয়ার জন্য নির্বাচিত হলে হজযাত্রীর মোবাইলে এসএমএস দেওয়া হবে ।

হজে যাওয়ার জন্য নির্বাচিত হলে হজযাত্রীর মোবাইলে এসএমএস পাওয়ার পর (নিবন্ধন কার্যক্রম শুরু হবে)।  নির্ধারিত সময়ের মধ্যে হজ অফিস/ সংশ্লিষ্ট এজেন্সি প্রাক-নিবন্ধন তথ্য ভান্ডার থেকে হজ যাত্রীদের আবেদন অনলাইনে গ্রহণ করে প্যাকেজের সম্পূর্ণ টাকা পরিশোধ পরিশোধিত মর্মে হজ অফিস/ সংশ্লিষ্ট  হজ এজেন্সি নিশ্চিত করলে পিলগ্রিম আইডি (PID) তৈরি হবে। সম্পূর্ন টাকা পরিশোধ করলে হজযাত্রীর মোবাইল নম্বরে এসএমএস প্রেরণ করে PID নিশ্চিত করা হবে। হজে যাওয়ার জন্য পিলগ্রিম আইডি অত্যাবশক ।

হজযাত্রীকে প্রদত্ত প্রাক পরিবর্তনযোগ্য প্রাক- নিবন্ধন নম্বর (serial) কোনভাবেই পরিবর্তনযোগ্য নয়। তাই হজে যাওয়ার প্রথম ধাপ  প্রাক্-নিবন্ধন করুন ।

প্রাক্-নিবন্ধনে প্রাপ্ত তথ্যাদি পুলিশের বিশেষ শাখার মাধ্যমে যাচাই করা হবে ।

প্রাক্-নিবন্ধন বাতিল করতে চাইলে

প্রাক্-নিবন্ধন করে যদি হজে গমন না করেন তাহলে হজযাত্রীর অগ্রীম জমাকৃত জামানত থেকে সার্ভিস চার্জ ২ হাজার এবং প্রসেসিং ফি বাবদ ৩ হাজার  মোট ৫ হাজার টাকা বাদ দিয়ে বাকি টাকা ফেরত পাবেন ।

১৮ বছরের নিচে বয়স যাদের

১৮ বছরের নিচে বয়স যাদের, জাতীয় পরিচয়পত্র নাই সেক্ষেত্রে অভিভাবকের সঙ্গে জন্ম নিবন্ধন সনদ দিয়ে প্রাক্-নিবন্ধন করতে পারবেন। ও পুলিশের বিশেষ শাখার মাধ্যমে যাচাই করা হবে ।


২০১৮ সনে সম্মানিত হজে গমনেচ্ছু ব্যক্তিবর্গের জন্য জরুরি বিজ্ঞপ্তি

November 12, 2017

২০১৮ সনে সম্মানিত হজে গমনেচ্ছু ব্যক্তিবর্গকে জানানো যাচ্ছে যে, সরকারি ব্যবস্থাপনায় হজের প্রাক-নিবন্ধন কার্যক্রম চলছে, যা আগামী ৩১ ডিসেম্বর ২০১৭ খ্রি. পর্যন্ত বহাল থাকবে। শুধুমাত্র সরকারি ব্যবস্থাপনায় ২০১৮ সনের হজের প্রাক-নিবন্ধন করার সুযোগ রয়েছে। বেসরকারি এজেন্সীর মাধ্যমে নিবন্ধনের কোটা ইতোমধ্যেই পূর্ণ হয়েছে।

ad hajj

সরকারি ব্যবস্থাপনাধীন হজ যাত্রী এবং গাইডগণের খাবারের টাকা গ্রহণ করা প্রসঙ্গে

July 11, 2017

এতদ্বারা ২০১৭ – সালের সরকারি ব্যবস্থাপনাধীন হজ যাত্রী এবং গাইডগণের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, হজ প্যকেজ ২০১৭ ঘোষণার সময় সম্মানিত হজ যাত্রীগণের ক্যাটারিং সার্ভিসেস এর মাধ্যমে খাবার পরিশোধের জন্য ৩৪,৪০০/- তাকা প্যাকেজের মধ্যে আওতাভুক্ত ছিল। এক্ষণে সৌদি ক্যাটারিং সার্ভিসেস কোম্পানি হজযাত্রীগণকে খাবার পরিবেশন করতে সমর্থ হচ্ছে না মর্মে জানিয়েছেন। ফলে সকল সম্মানিত হজযাত্রী ও গাইডগণ ঢাকাস্থ হজক্যাম্পে রিপোর্ট করার সময় ইসলামি ব্যাংক বাংলাদেশ লিঃ, হজক্যাম্প শাখা হতে ৩৪,৪০০/- (চৌত্রিশ হাজার চারশত) টাকা গ্রহণ করার জন্য অনুরোধ করা হলো ।

বিস্তারিত তথ্য ডাউনলোড করার জন্য এইখানে ক্লিক করুন

সরকারি ব্যবস্থাপনার হজযাত্রীদের নিবন্ধনের সময় বর্ধিতকরণ সংক্রান্ত জরুরি বিজ্ঞপ্তি

May 9, 2017

সরকারিভাবে প্রাক-নিবন্ধিত সংশ্লিষ্ট সকলের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, আগামী ১৫/০৫/২০১৭ খ্রি তারিখ বিকাল ৫.০০টা পর্যন্ত নিবন্ধন কার্যক্রম বর্ধিত করা হলো ।

বিস্তারিত তথ্য ডাউনলোড করার জন্য এইখানে ক্লিক করুন

সরকারি ব্যবস্থাপনার হজযাত্রীদের নিবন্ধনের সময় বর্ধিতকরণ সংক্রান্ত জরুরি বিজ্ঞপ্তি

April 30, 2017

সরকারিভাবে প্রাকনিবন্ধিত সংশ্লিষ্ট সকলের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, আগামী ০৪/০৫/২০১৭ খ্রি৮. তারিখ বিকাল ৫.০০টা পর্যন্ত নিবন্ধন কার্যক্রম বর্ধিত করা হলো ।

বিস্তারিত তথ্য ডাউনলোড করার জন্য এইখানে ক্লিক করুন

সরকারি ব্যবস্থাপনায় গাইড নির্ধারণের লক্ষ্যে আবেদনকারী হজগাইডদের সাক্ষাৎকার সংক্রান্ত বিজ্ঞপ্তি

April 30, 2017

২০১৭ খ্রি. (১৪৩৮ হিজরি) সনের হজ উপলক্ষে জাতীয় হজ ও ওমরাহ নীতি-১৪৩৮ হিজরি (২০১৭ খ্রি.) এর ৯.৪ অনুচ্ছেদ অনুযায়ী সরকারি ব্যবস্থাপনায় প্রতি ৪৫ জন হজযাত্রীর জন্য ০১ (এক) জন গাইড নির্ধারণের লক্ষ্যে আগামী ০৩/০৫/২০১৭ খ্রি. (ক্রমিক নং-০১-৭০ পর্যন্ত) এবং ০৪/০৫/২০১৭ খ্রি: (ক্রমিক নং-৭১-১৩১) তারিখ প্রতিদিন সকাল ১০.০০ টায় হজ অফিস, বিমানবন্দর, আশকোনা, ঢাকার সভাকক্ষে কমিটি আহ্বায়ক জনাব মো: হাফিজ উদ্দিন, যুগ্মসচিব (হজ) এর সভাপতিত্বে আবেদনকারী হজগাইডদের সাক্ষাৎকার অনুষ্ঠিত হবে।

২।    উক্ত সাক্ষাৎকার অনুষ্ঠানে সকলকে (বায়োডাটা, জেলা প্রশাসকের মনোনয়নপত্র, অভিজ্ঞতা সনদ, হজযাত্রীদের ভাউচারসহ) প্রয়োজনীয় কাগজপত্রসহ যথাসময়ে উপস্থিত থাকার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

বিস্তারিত তথ্য ডাউনলোড করার জন্য এইখানে ক্লিক করুন

সরকারী ব্যবস্থাপনায় হজযাত্রীদের নিবন্ধনের সময় বর্ধিতকরণ সংক্রান্ত জরুরী বিজ্ঞপ্তি

April 13, 2017

সংশ্লিষ্ট সকলের অবগতির জন্য হজ ২০১৭ /১৪৩৮ হিজরি সনের সরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীদের নিবন্ধনের সময় বর্ধিত করণ সম্পর্কিত বিজ্ঞপ্তিটি নিম্ন থেকে ডাউনলোড করে দেখুন ।

বিস্তারিত তথ্য ডাউনলোড করার জন্য এইখানে ক্লিক করুন

সরকারি হজযাত্রীদের মধ্যে যারা ১৮/০২/২০১৭ খ্রি. তারিখ পর্যন্ত প্রাক্-নিবন্ধন বাতিল করেছেন তাঁদের চেক হজ অফিস, ঢাকা হতে সংগ্রহ প্রসংগে

April 10, 2017

২০১৬ সনের সরকারি হজযাত্রীদের মধ্যে যে সকল হজযাত্রী ১৮/০২/২০১৭ খ্রি. তারিখ পর্যন্ত প্রাক্-নিবন্ধন বাতিল করেছেন তাঁদের চেক হজ অফিস, ঢাকা হতে সংগ্রহ করার জন্য অনুরোধ করা হলো।চেক সংগ্রহের সময় নিম্নোক্ত ডকুমেন্টগুলো সংগে আনতে হবে ।

  • হজযাত্রীর জাতীয় পরিচয় পত্রের মূল কপি অথবা মূল পাসপোর্ট
  • কোন কারণে হজযাত্রী উপস্থিত হতে না পারলে সেক্ষেত্রে অথরাইজড লেটারসহ ছেলে/মেয়ে/স্বামী/স্ত্রী-কে হজযাত্রীর জাতীয় পরিচয়পত্রের মূল কপি অথবা পাসপোর্টের মূল কপি এবং অথরাইজডকৃত ব্যাক্তির জাতীয় পরিচয়পত্রের মূল কপি সংগে আনতে হবে।
বিস্তারিত তথ্য ডাউনলোড করার জন্য এইখানে ক্লিক করুন

সরকারী ব্যবস্থাপনায় হজযাত্রীদের নিবন্ধনের সময় বর্ধিতকরণ সংক্রান্ত জরুরী বিজ্ঞপ্তি

March 29, 2017

সংশ্লিষ্ট সকলের অবগতির জন্য হজ ২০১৭ /১৪৩৮ হিজরি সনের সরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীদের নিবন্ধনের সময় ১০-০৪-২০১৭ তারিখ পর্যন্ত বর্ধিত করা হয়েছে । নিবন্ধনের সময় বর্ধিতকরণ সংক্রান্ত  ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের  নির্দেশনা নিম্ন থেকে ডাউনলোড করে দেখুন ।

বিস্তারিত তথ্য ডাউনলোড করার জন্য এইখানে ক্লিক করুন

সরকারী ব্যবস্থাপনায় হজযাত্রীদের নিবন্ধন সংক্রান্ত জরুরী সংশোধিত বিজ্ঞপ্তি

March 23, 2017

সংশ্লিষ্ট সকলের অবগতির জন্য হজ ২০১৭/১৪৩৮ হিজরির সরকারি ব্যবস্থাপনার নিবন্ধন বিষয়ে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সংশোধিত  নির্দেশনা নিম্ন থেকে ডাউনলোড করে দেখুন ।

বিস্তারিত তথ্য ডাউনলোড করার জন্য এইখানে ক্লিক করুন

সরকারি হজগাইড নিয়োগ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ(সংশোধিত)

March 9, 2017

গত ১১/০১/২০১৭ খ্রি. তারিখের ১৬. ০০. ০০০০. ০০৩. ১১. ০০৭. ১৬-১৫৩ নং  বিজ্ঞপ্তির আংশিক সংশোধনক্রমে এই বিজ্ঞপ্তি জারি করা হলো। হজগাইড বাছাই ও কর্মপরিধি সংক্রান্ত নির্দেশিকাসহ বিস্তারিত তথ্য www.hajj.gov.bd তে প্রকাশ করা হয়েছে। ১৪৩৮ হিজরি/২০১৭ খ্রি. সনের হজে গমনেচ্ছু সরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীদের সার্বিক সহায়তা ও সেবা প্রদানের লক্ষ্যে প্রতি জেলায় হজে গমনেচ্ছু ব্যক্তিদের জন্য প্রতি ৪৫ জনে ১ (এক) জন হজগাইড নিয়োগের লক্ষ্যে আগ্রহী ব্যক্তিগণের নিকট হতে দরখাস্ত আহ্বান করা যাচ্ছে এবং গাইড হিসেবে নিয়োগ পেতে ইচ্ছুক ব্যক্তিগণকে আগামী ০১/০৪/২০১৭ খ্রি. তারিখের মধ্যে জেলা প্রশাসক ও সভাপতি, জেলা হজগাইড নির্বাচন কমিটি বরাবর “হজগাইড বাছাই ও কর্মপরিধি সংক্রান্ত নির্দেশিকা” অনুসরণ করত: www.hajj.gov.bd ওয়েবসাইটের ‍‍”হজগাইড” মেনু হতে হজগাইড সংক্রান্ত প্রয়োজনীয় ফরম ও নির্দেশিকা সংগ্রহক্রমে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে।

বিস্তারিত তথ্য ডাউনলোড করার জন্য এইখানে ক্লিক করুন

২০১৬ সালের হজে সরকারি ব্যবস্থাপনায় হজ নিবন্ধিত যে ১৮ (আঠার) জন ব্যক্তি হজে গমনে ব্যর্থ হয়েছেন তাদের প্রত্যেকের অনুকূলে টাকা ফেরত প্রদান প্রসঙ্গে

March 8, 2017

২০১৬ সালের হজে সরকারি ব্যবস্থাপনায় হজ নিবন্ধিত যে ১৮ (আঠার) জন ব্যক্তি হজে গমনে ব্যর্থ হয়েছেন তাদের প্রত্যেকের অনুকূলে  ১,৬০,২৮৯.৬৮(এক লক্ষ ষাট হাজার দুইশত উনানব্বই টাকা আটষট্টি পয়সা) হারে সর্বমোট ২,৮৮,৫২১৪.২৪ টাকা ফেরত প্রদানের সিদ্ধান্ত হয়েছে । সংশ্লিষ্ট কাগজপত্রসহ সোনালী ব্যাংক লি. স্থানীয় কার্যালয় শাখা, মতিঝিল, ঢাকায় যোগাযোগ করার জন্য সংশ্লিষ্ট সকলকে অনুরোধ করা হলো ।

বিস্তারিত তথ্য ডাউনলোড করার জন্য এইখানে ক্লিক করুন

সরকারি ব্যবস্থাপনায় হজে গমনেচ্ছুদের প্রাক-নিবন্ধন সংক্রান্ত

January 15, 2017

১৫ই জানুয়ারি, ২০১৭ সন হতে সরকারি ব্যবস্থাপনায় হজে গমনেচ্ছুদের প্রাক-নিবন্ধন শুরু হয়েছে। সরকারি ব্যবস্থাপনায় হজে গমনেচ্ছুগণ ইউনিয়ন ডিজিটাল সেন্টার (ইউডিসি), জেলা প্রশাসকের কার্যালয়, ইসলামিক ফাউন্ডেশন অফিস ও ঢাকা হজ অফিস হতে প্রাক-নিবন্ধনের ডাটা এন্ট্রি সম্পন্ন করে ভাউচার গ্রহণ করবেন এবং ব্যাংকে টাকা পরিশোধের পর ব্যাংক থে‌কে সিরিয়াল নম্বরসহ প্রাক-নিবন্ধন সনদ পাবেন।

ইউনিয়ন ডিজিটাল সেন্টার (ইউডিসি) ইউজারগণ এটুআই এর ই-সেবা (DCMS) সিস্টেমের মাধ্যমে লগইন করে কাজ করতে পারবেন। ২০১৬ সা‌লের  জেলা প্রশাসকের কার্যালয় ও ইসলামিক ফাউন্ডেশন অফিসের স‌ক্রিয় ইউজারগণ পূ‌র্বের ইউজার দি‌য়েই প্রাক-নিবন্ধন কাজ করতে পারবেন। জেলা প্রশাসকের কার্যালয় ও ইসলামিক ফাউন্ডেশন অফিসের নতুন ইউজারগণ প্রাক-নিবন্ধন সার্ভারে তাদের ইউজার রে‌জি‌স্ট্রেশন সম্পন্ন করার পরই প্রাক-নিবন্ধন কাজ করতে পারবেন। প্রয়োজনে হজের জন্য কল সেন্টার নম্বরে (০৯৬০২৬৬৬৭০৭) ফোন করে এব্যাপারে সহযোগিতা গ্রহণ করতে পারবেন।

পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত সরকারি ব্যবস্থাপনায় হজে গমনেচ্ছুদের প্রাক-নিবন্ধন সার্ভার সরকারি কার্যদিবসে সকাল ১০ ঘটিকা হতে বিকাল ৫টা পর্যন্ত খোলা থাকবে। ব্যাংকের সার্ভার  সকাল ১০ ঘটিকা হতে বিকাল ৪ টা পর্যন্ত খোলা থাকবে।

যে সকল ইউজাররা প্রাক-নিবন্ধনের ডাটা এন্ট্রি করবেন, নির্ভুলভাবে ডাটা এন্ট্রির জন্য তারা সংযুক্ত ফরমটি ব্যবহার করতে পারেন।

বিস্তারিত তথ্য ডাউনলোড করার জন্য এইখানে ক্লিক করুন