hms_logo

  • English
  • বাংলা

পবিত্র হজ-২০১৮’র প্রস্তুতি শুরু; হজযাত্রীদের প্রাক্-নিবন্ধন ও নিবন্ধন সম্পর্কে হজ এজেন্ট, ব্যাংক কর্মকর্তা এবং ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের কর্মকর্তা ও কর্মচারীদের প্রশিক্ষণ

অদ্য ০৭/০২/২০১৮ খ্রি: তারিখ বুধবার সকাল ১১ টায় হজ অফিস, ঢাকায় হজ-২০১৮’র প্রস্তুতির অংশ হিসেবে হজযাত্রীদের প্রাক্-নিবন্ধন ও নিবন্ধন সম্পর্কে হজ এজেন্ট, ব্যাংক কর্মকর্তা এবং ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের কর্মকর্তা ও কর্মচারীদের প্রশিক্ষণ কর্মসূচী উদ্বোধন হয় । ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী, প্রিন্সিপাল মতিউর রহমান উদ্বোধন করেন। প্রধান অতিথির বক্তব্যে মাননীয় মন্ত্রী মহোদয় বলেছেন, হজ ব্যবস্থাপনার উন্নয়নে হজ সংশ্লিষ্ট ব্যক্তিদের প্রশিক্ষণ গ্রহণের বিকল্প নেই। হজযাত্রী, হজ এজেন্সি, হজগাইড, মোনাজ্জেম, বিভিন্ন ব্যাংকের প্রতিনিধি, হজ প্রশাসনিক দল, চিকিৎসক দলও কারিগরীদলসহ হজ ব্যবস্থাপনার সাথে সংশ্লিষ্ট প্রত্যেক ব্যক্তির স্ব-স্ব বিষয়ে দক্ষতা অর্জনের জন্য প্রশিক্ষণ গ্রহণ আবশ্যক। প্রশিক্ষণলব্দ জ্ঞান কাজে লাগালে সংশ্লিষ্ট ব্যক্তিগণ দক্ষতার সাথে দায়িত্ব পালন করতে পারবেন এবং বাংলাদেশের হজ ব্যবস্থাপনা উন্নত হবে।

অনূষ্ঠানের বিশেষ অতিথির বক্তব্যে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মো: আনিছুর রহমান বলেন, হজ ব্যবস্থাপনাকে হয়রানিমুক্ত করতে প্রযুক্তির ব্যবহার সহায়তা করতে পারে। তাই সুষ্ঠু হজ ব্যবস্থাপনার স্বার্থে প্রযুক্তির ব্যবহার সম্পর্কে হজ সংশ্লিষ্ঠদের হালনাগাদ প্রশিক্ষণ থাকা আবশ্যক। এছাড়া তিনি হজযাত্রীদেরকে অসম্ভব প্রতিশ্রুতি দিয়ে বিভ্রান্ত নাকরার জন্য হজ এজেন্সিগুলোর প্রতিআহবান জানান।

হজ অফিস, ঢাকা এর পরিচালক মো: সাইফুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত এ অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব (হজ) মো: হাফিজ উদ্দিন, কাউন্সেলর হজ, জেদ্দা মো: মাকসুদুর রহমান, হজ এজেন্সিজ এসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) এর সভাপতি মো: আবদুস সোবহান ভুঁইয়া, মহাসচিব জিএম তসলিম উদ্দিন, বিজনেস অটোমেশন লি. এর ব্যবস্থাপনা পরিচালক জাহিদুল হাসান ও পরিচালক শোয়েব আহমেদ মাসুদ।

উদ্বোধনী অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সাবেক অতিরিক্ত সচিব ও পরিচালক হজ অফিস, জনাব বজলুল হক বিশ্বাস (বর্তমান সিইও বিজনেস অটোমেশন লি.)।

WEBPIC WEBPIC-3