hms_logo

  • English
  • বাংলা

Hajj Agency News

২০১৭ সনের হজ মৌসুমে শাস্তি আরোপকৃত এজেন্সির তালিকা

January 16, 2019

এতদ্বারা সর্বসাধারণের অবগতির জন্য নির্দেশক্রমে জানানো যাচ্ছে যে, ২০১৭ সনের হজ মৌসুমে বেসরকারি ববস্থাপনায় হজ কার্যক্রম পরিচালনায় বাংলাদেশ ও সৌদি আরবে উত্থাপিত অভিযোগের প্রেক্ষিতে তদন্ত শেষে নিম্নে বর্ণিত হজি এজেন্সির বিরুদ্ধে তাদের নামের পার্শ্বে উল্লেখিত শাস্তি আরোপ করা হয়েছে।

বিস্তারিত তথ্য ডাউনলোড করার জন্য এইখানে ক্লিক করুন

জরিমানা বাবদ অর্থ ট্রেজারী চালানের মাধ্যমে জমাদান প্রসংগে

January 16, 2019

উপর্যুক্ত বিষয়ের পরিপ্রেক্ষিতে জানানো যাচ্ছে যে, ২০১৭ সনের হজ মৌসুমে বেসরকারি ব্যবস্থাপনায় হজ কার্যক্রম পরিচালনায় বাংলাদেশ ও সৌদি আরবে উত্থাপিত অভিযোগের প্রেক্ষিতে তদন্ত শেষে নিম্ন বর্ণিত হজ এজেন্সির নামের পার্শ্বে উল্লেখিত শাস্তি/জরিমান আরোপ করা হয়েছে। কিন্তু অভিযুক্ত হজ এজেন্সিসমূহ জরিমানার অর্থ অদ্যাবধি পরিশোদ করেনি। তাই নিম্নে উল্লেখিত হজ এজেন্সিসমূহকে আগামী ৩১.০১.২০১৯ খ্রি. তারিখের মধ্যে জরিমানাকৃত অর্থ ১-৩৫০১-০০০১-১৯০১ নং কোডে ট্রাজারী চালানের মাধ্যমে সরকারি কোষাগারে জমাদানপূর্বক চালানের মূলকপিসহ মন্ত্রণালয়ে দাখিল করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো। অন্যথায় পাওনা-আদায় আইন-১৯১৩ আইন অনুয়ায়ী আদায়ের ব্যবস্থা করা হবে।

বিস্তারিত তথ্য ডাউনলোড করার জন্য এইখানে ক্লিক করুন

হজ এজেন্সির বর্ধিত জামানত বাবদ ১০.০০ (দশ লক্ষ) টাকার এফ.ডি.আর. দাখিলের সময়সীমা বৃদ্ধিকরণ প্রসঙ্গে

January 16, 2019

উপর্যুক্ত বিষয় ও সূত্রোক্ত স্মারকের পরিপ্রেক্ষিতে জানানো যাচ্ছে যে, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের ০৯.১২.২০১৫খ্রি. তারিখের ১৬.০০.০০০০.০০৩.২২.০০১.১৫.১৬৬৬ এবং ০৭.১০.২০১৮ খ্রি. তারিখের ১৬.০০.০০০০.০০৩.২২ ০০১.১৫.১০২৫ নং স্মারকে জামানত বাবদ ১০.০০ (দশ লক্ষ) টাকার অতিরিক্ত আরও ১০.০০ (দশ লক্ষ)  টাকার এফ.ডি.আর. জমা প্রদানের জন্য অনুরোধ করা হয়েছিল। সে প্রেক্ষিতে বেশ কিছু এজেন্সি অতিরিক্ত ১০.০০ (দশ লক্ষ) টাকার এফ.ডি.আর. জমা প্রদান করলেও কিছু কিছু এজন্সি বর্ণিত এফি.ডি.আর এখনও জমা প্রদান করেনি। তাদের এফ.ডি.আর. জমা প্রদানের সময়সীমা হজ এজেন্সীজ এ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) এর আবেদনের পরিপ্রেক্ষিতে শেষ বারের মত আগামী ৩১.১২.২০১৯ তারিখ পর্যন্ত বর্ধিত করা হয়েছে।

     এমতাবস্থায়, সংশ্লিষ্ট এজেন্সিগুলোকে অতিরিক্ত আরও ১০.০০ (দশ লক্ষ) টাকা অর্থাৎ সর্বমোট ২০.০০ (বিশ লক্ষ) টাকার এফ.ডি.আর মন্ত্রণালয় বরাবর আগামী ৩১.১২.২০১৯ তারিখের মধ্যে জমা প্রদানের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

বিস্তারিত তথ্য ডাউনলোড করার জন্য এইখানে ক্লিক করুন

এজেন্সি প্রতি ওমরাহযাত্রীদের কোটা ৫০০ জন হতে ১০০০ জনে উন্নীত করা প্রসঙ্গে

January 9, 2019

জাতীয় হজ ও ওমরাহ নীতি ১৪৩৯ হিজরি/২০১৮খ্রি. অনুচ্ছেদ নং-২১.২.৩ মোতাবেক ১৪৪০ হিজরি/২০১৯ খ্রি. সাল হতে ওমরাহ এজেন্সি প্রতি ওমরাহযাত্রীর কোটা ৫০০ জন হতে ১০০০ জনে নির্দেশক্রমে উন্নীত করা হলো।

বিস্তারিত তথ্য ডাউনলোড করার জন্য এইখানে ক্লিক করুন

আগামী ০৬/০১/২০১৯ খ্রি. তারিখে কমিটি-২ এর নিকট ন্যস্ত অভিযোগসমূহের শুনানী গ্রহণ প্রসঙ্গে

January 1, 2019

উপর্যুক্ত বিষয়ের প্রেক্ষিতে জানানো যাচ্ছে যে, ২০১৮ খ্রি. (১৪৩৯ হি.) সনের হজ মৌসুমে হজ এজেন্সীসমূহের বিরুদ্ধে সৌদি আরবে উত্থাপিত অভিযোগসমূহ তদন্ত করনার্থে ধর্ম বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক গঠিত তদন্ত কমিটি-২ আগামী ০৬/০১/২০১৯ খ্রি. তারিখ, রোজ: রবিবার , যুগ্মসচিব (সংস্থা), ধর্ম বিষয়ক মন্তণালয়ের অফিস কক্ষে (কক্ষ নম্বর-১৫১৪, ভবন নম্বর-৬, বাংলাদেশ সচিবালয়, ঢাকা) এজেন্সীর বিরুদ্ধে আনীত অভিযোগের শুনানী গ্রহণ করা হবে। শুনানীকালে তাকে বর্ণিত হজ এজেন্সীর হজ প্যাকেজ-২০১৮ খ্রি./১৪৩৯ হিজরি, সৌদি আরবে বাড়ী ভাড়া সংক্রান্ত সমূদয় কাগজপত্র (তাসরিয়া/তাসনীফ ও অন্যান্য) হজযাত্রীদের সাথে তার প্রতিষ্ঠানের সম্পাদিত চুক্তি এবং অন্যান্য প্রয়োজনীয় কাগজ পত্রাদিসহ (যদি থাকে/প্রযোজ্য ক্ষেত্রে) যুগ্নসচিব (সংস্থা), ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের অফিস কক্ষে সকাল ১২-০০ ঘটিকায় উপস্থিত থাকার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

বিস্তারিত তথ্য ডাউনলোড করার জন্য এইখানে ক্লিক করুন

আগামী ১৮/০৩/২০১৯ খ্রি. তারিখ পর্যন্ত প্রাক-নিবন্ধন কার্যক্রম চলমান থাকা প্রসঙ্গে

January 1, 2019

এ মর্মে সংশ্লিষ্ট সকলকে নির্দেশক্রমে জানানো যাচ্ছে যে, জাতীয় হজ ও ওমরাহ নীতি ১৪৩৯হিজরি/২০১৮ খ্রি. এর অনুচ্ছেদ নং-৩.১.১ এর নির্দেশনা মোতাবেক সরকারি ও বেসরকারি উভয় ব্যবস্থাপনার হজযাত্রীদের প্রাক-নিবন্ধন কার্যক্রম আগামী ১৮.০৩.২০১৯ খ্রি. তারিখ বেলা ৫.০০ টা পর্যন্ত চলমান থাকবে।

বিস্তারিত তথ্য ডাউনলোড করার জন্য এইখানে ক্লিক করুন

আগামী ২৬/১২/২০১৮ খ্রি. তারিখে কমিটি-১ কর্তৃক শুনানী গ্রহণ প্রসঙ্গে

December 24, 2018

২০১৮ খ্রি./১৪৩৯ হিজরি সনের হজে বিভিন্ন হজ এজেন্সীর বিরুদ্ধে উত্থাপিত প্রতারনা ও অনিয়ম এর অভিযোগের বিষয়ে আগামী ২৬/১২/২০১৮ খ্রি. তারিখ, রোজ বৃহস্পতিবার দুপুর ২.০০ টায়  ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সভা কক্ষে (কক্ষ নং-১৫১৫, ভবন নং-০৬, বাংলাদেশ সচিবালয়, ঢাকা) তদন্ত কমিটি-১ এর পুন:শুনানীতে সাক্ষ্য প্রমাণসহ উপস্থিত থাকার জন্য অভিযোগকারী এবং হজ এজেন্সীসমূহের স্বত্তাধিকারী/প্রতিনিধিকে নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

বিস্তারিত তথ্য ডাউনলোড করার জন্য এইখানে ক্লিক করুন

ওমরাহ পরিচালনাকারী চার এজেন্সিকে কারণ দর্শানো প্রসঙ্গে

December 18, 2018

উপর্যুক্ত বিষয়ে জানানো যাচ্ছে যে, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের অনুমোদিত বেসরকারি ব্যবস্থাপনায় ওমরাহ পরিচালনাকারী হিসেবে নিম্নোক্ত এজেন্সির বিরুদ্ধে জাতীয় হজ ও ওমরাহ নীতি ২০১৮ এর ২১.২.৪ এ বর্নিত শাস্তি আরোপ করা হবে না এর কারণ সচিব, ধর্ম বিষয়ক মন্ত্রণালয় বরাবর আগামী ০৭ (সাত) দিনের মধ্যে আপনি নিজে অথবা ক্ষমতাপ্রাপ্ত প্রতিনিধির মাধ্যমে লিখিত ভাবে দাখিলের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

নিম্নোক্ত এজেন্সি সমূহ:
1. Balaka Travels & Tours (UL – 072), 2. Camassia Tours & Travels (UL – 0424), 3. M/S Rukshana Travels & Tours (UL- 0410), 4. Khandaker Air International (UL- 0214)

বিস্তারিত তথ্য ডাউনলোড করার জন্য এইখানে ক্লিক করুন

বেসরকারি ব্যবস্থাপনায় হজ পরিচালনাকারী ১৩ এজেন্সিকে কারণ দর্শানো প্রসঙ্গে

December 17, 2018

উপর্যুক্ত বিষয়ে জানানো যাচ্ছে যে, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের অনুমোদিত বেসরকারি ব্যবস্থাপনায় হজ পরিচালনাকারী হিসেবে নিম্নোক্ত এজেন্সির বিরুদ্ধে জাতীয় হজ ও ওমরাহ নীতি ২০১৮ এর ২৩.২ এ বর্নিত শাস্তি আরোপ করা হবে না এর কারণ সচিব, ধর্ম বিষয়ক মন্ত্রণালয় বরাবর আগামী ০৭ (সাত) দিনের মধ্যে আপনি নিজে অথবা ক্ষমতাপ্রাপ্ত প্রতিনিধির মাধ্যমে লিখিত ভাবে দাখিলের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

নিম্নোক্ত এজেন্সি সমূহ:
1. Salwa Overseas Services (HL – 0269), 2. Mouri Air International (HL – 0272), 3. Ababil Travels & Tours & Hajj Agent (HL- 0358), 4. Keranigonj Hajj Travels & Tours (HL- 0367), 5. Summit Air International (HL- 0558), 6. Blue Sky Airways (HL-0704), 7. Minar Travels & Tours (HL- 1033), 8. Patuakhali Travel Air Service (HL- 1099), 9. South Asian Overseas Network (HL-1222), 10. Rahmania Air Travels (HL-1517), 11. Meraj Air International Ltd (HL-0253) 12. Patuakhali Travels & Tours (HL-1098), 13. Kibria Air International Ltd. (HL-0891)

বিস্তারিত তথ্য ডাউনলোড করার জন্য এইখানে ক্লিক করুন

২০১৯ সালের বৈধ হজ এজেন্সির (১ম পর্যায়) এর সংশোধিত তালিকা প্রকাশ

December 18, 2018

১৪৪০ হিজরি (২০১৯ খ্রি.) সনে ধর্ম বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক অনুমোদিত হজ কার্যক্রম অংশগ্রহণের জন্য নিম্নবর্ণিত ৫৯১ টি (পাঁচশত একানব্বই) টি হজ এজেন্সির সংশোধিত তালিকা (১ম পর্যায়) নির্দেশক্রমে প্রকাশ করা হলো:

বিস্তারিত তথ্য ডাউনলোড করার জন্য এইখানে ক্লিক করুন

২০১৯ সালের বৈধ হজ এজেন্সির (১ম পর্যায়) এর তালিকা প্রকাশ

December 11, 2018

১৪৪০ হিজরি (২০১৯ খ্রি.) সনে ধর্ম বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক অনুমোদিত হজ কার্যক্রম অংশগ্রহণের জন্য নিম্নবর্ণিত ৫৯৪ টি (পাঁচশত চুরানব্বই) টি হজ এজেন্সির তালিকা (১ম পর্যায়) নির্দেশক্রমে প্রকাশ করা হলো:

বিস্তারিত তথ্য ডাউনলোড করার জন্য এইখানে ক্লিক করুন

আগামী ০৪/১২/২০১৮ খ্রি. তারিখে কমিটি-২ এর নিকট ন্যস্ত অভিযোগসমূহের শুনানী গ্রহণ প্রসঙ্গে

December 2, 2018

উপর্যুক্ত বিষয়ের প্রেক্ষিতে জানানো যাচ্ছে যে, ২০১৮ খ্রি. (১৪৩৯ হি.) সনের হজ মৌসুমে হজ এজেন্সীসমূহের বিরুদ্ধে সৌদি আরবে উত্থাপিত অভিযোগসমূহ তদন্ত করনার্থে ধর্ম বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক গঠিত তদন্ত কমিটি-২ আগামী ০৪/১২/২০১৮ খ্রি. তারিখ, রোজ: মঙ্গলবার , ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষ বায়তুল মোকাররম, ঢাকায় এজেন্সীর বিরুদ্ধে আনীত অভিযোগের শুনানী গ্রহণ করা হবে। শুনানীকালে তাকে বর্ণিত হজ এজেন্সীর হজ প্যাকেজ-২০১৮ খ্রি./১৪৩৯ হিজরি, সৌদি আরবে বাড়ী ভাড়া সংক্রান্ত সমূদয় কাগজপত্র (তাসরিয়া/তাসনীফ ও অন্যান্য) হজযাত্রীদের সাথে তার প্রতিষ্ঠানের সম্পাদিত চুক্তি এবং অন্যান্য প্রয়োজনীয় কাগজ পত্রাদিসহ(যদি থাকে/প্রযোজ্য ক্ষেত্রে) জাতীয় মসজিদ, বায়তুল মোকাররম, ঢাকা-এর ২য় তলাস্থ ইসলামিক ফাউন্ডেশন-এর সভাকক্ষে নোটিশে উল্লিখিত সময় অনুযায়ী উপস্থিত থাকার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

বিস্তারিত তথ্য ডাউনলোড করার জন্য এইখানে ক্লিক করুন